মেনু নির্বাচন করুন

মহিলা বিষয়ক

কর্মকর্তাবৃন্দ

ছবিনামপদবিফোনমোবাইলইমেইল
রেহানা আক্তারউপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা০৯৪২৩৬৪২২৬(অফিস)01913738737rehanalovely78@yaho.co

সাংগঠনিক কাঠামো

কর্মচারীবৃন্দ

ছবিনামপদবি
মো:ইউসুফ আলী মোল্লা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর
মোঃ আবু সাঈদ মাহমুদএমএলএসএস

কি সেবা কিভাবে পাবেন

১। মাতৃত্বকাল ভাতা প্রদান কার্যক্রমঃ বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে ইউনিয়ন কমিটির মাধ্যমে তালিকা গ্রহণ ও উপজেলা কমিটির মাধ্যমে অনুমোদন এবং ভাতা বিতরণ।

২। ভিজিডি ও খাদ্য শস্য বিতরণঃ-  বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে  ইউনিয়ন কমিটির মাধ্যমে তালিকা গ্রহণ ও উপজেলা কমিটির মাধ্যমে অনুমোদন এবং খাদ্য শস্য বিতরণ

৩। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধঃ বাদী ও বিবাদীর মাধ্যমে আবেদন গ্রহণ  এবং উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির মাধ্যমে মিমাংসা ও আইনী সহায়তা পাওয়ার বিষয়ে পরামর্শ প্রদান ও লিগ্যাল এইড কমিটির নিকট প্রেরণ।

৪। ক্ষুদ্র ঋণ কার্যক্রমঃ প্রশিক্ষণ  গ্রহণকারী মহিলা ও দুঃস্থ মহিলাদের মধ্যে, সহজ শর্তে ক্ষুদ্র ঋণ বিতরণ।

৫। বাল্য বিবাহ ও যৌতুক প্রতিরোধঃ বাল্য বিবাহ ও যৌতুক প্রদান সংক্রামত্ম তথ্য প্রাপ্তি সাপেক্ষে  উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার সহযোগিতায় তা বন্ধ করার ব্যবস্থা গ্রহণ।

৬। প্রশিক্ষণার্থী ভর্তি ও প্রশিক্ষণ  প্রদানঃ- দুঃস্থ বিধবা ও স্বামী পরিত্যাক্তা মহিলাদের নিকট হতে প্রতি বছর জুন মাসে আবেদন গ্রহণ ও প্রশিক্ষণ  সহ ভাতা প্রদান।

৭। স্বেচ্ছা সেবী সমিতির নিবন্ধন কার্যক্রমঃ নীতিমালা অনুসরণ পূর্বক স্বেচ্ছাসেবী সমিতিরি নিবন্ধনের রেকর্ডপত্র জেলা কার্যালয়ে প্রেরণ ও বাৎসরিক অনুদান বিতরণ।

সিটিজেন চার্টার

 

সিটিজেন চাটর্র :

ক্র:নং

সেবার নাম

সেবার সংক্ষিপ্ত বিবরণ

সময়সীমা

দায়িত্বরত কর্মকর্তার পদবী ও ফোন নম্বর

০১

বৃত্তিমুলক প্রশিক্ষণ কার্যক্রম

বিভিন্ন ধরনের আয়বর্ধক বৃত্তিমূলক ও ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে মহিলাদের ও আত্ম-কর্মসংস্থানের ব্যবস্থা করা । জেলা/উপজেলা পর্যায়ে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ যেমন এমব্রয়ডারী,সেলাই প্রশিক্ষণ,ব্লক বাটিক,গবাদী পশু পালণ,মস্য চাষ,শাক সবজি চাষ,বৃক্ষরোপন ইত্যাদি বিষয়ক প্রশিক্ষণ।

আবেদসনের পর ১৫(পনের)দিনের মধ্যে

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০২

আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক সুরক্ষা কর্মসূচী

১)ভিজিডি কর্মসূচীর আওতায় দরিদ্র সীমার  নীচে বসবাসকারী  মহিলাদের খাদ্য  নিরাপত্তাসহ  প্রশিক্ষণ প্রদান ও আয়বর্ধক কর্মসূচীতে তাদের  জড়িতকর। এই কার্যক্রমের অধীনে ভিজিডি কার্ডধারী মহিলাদেরকে ক) দুই বছর ধরে খাদ্য ও আর্থিক সুবিধা প্রদান করা হয় । খ) আয়বর্ধক সচেতনাতা  বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয় গ) ভিজিডি চক্র শেষে প্রশিক্ষণ প্রাপ্ত মহিদাদের ঋৃণ সুবিধা প্রদান করা।

৬মাস

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

 

 

* দরিদ্র মা‌‍‌র জন্য মাতৃত্বকালীন ভাতা  কর্মসূচীর অধীনে গ্রামের দরিদ্র গর্ভবর্তী  মায়েদের মাসিক ৩৫০/টাকা হারে দুই বছর মেয়াদে মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয় ।এছাড়া সন্তান প্রসব্ পর মা ও শিশুর স্বাস্থ্য । ক্ষুদ্রঋৃণ কার্যক্রমের আওতায় দু:স্থ অসহায় ও প্রশিক্ষত নারীদের আত্নকর্মসংস্থানের  লক্ষ্যে ক্ষুদ্রঋৃণ প্রদান করা । এ কার্যক্রমে মাধ্যমে বিভিন্ন  কর্মসূচীর আওতায়  ১থেকে ১৫০০০/(পণের) হাজার টাকা পযর্ন্ত সহজ শর্তে ঋৃণ  প্রদান করা হয়।  ঋৃণ গ্রহীতাদের মূল্য টাকার সংগে শুধু ৫%থেকে ১০%হারে সার্ভিস চার্জ প্রদান করতে হয়।

২মাস

 

 

 

 

 

আবেদন প্রাপ্তি ১(এক) মাসের মধ্যে ঘুর্ণায়মান ঋৃণ এবং ২মাসের মধ্যে বিতরণ করা হয়

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০৩

সেলাই মেশিণ বিতরণ

নিবন্ধনকৃত প্রতিষ্ঠান,দরিদ্র পীড়িত ও দ:স্থ মহিলাদের আত্ন কর্মসংস্থানের জন্য সেলাই মেশিন প্রদান করা হয়

আবেদনের প্রেক্ষিতে ১মাসের মধ্যে

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০৪

নারী ও শিশু নির্যাতন প্রতিরেধ

 মহিলা ও শিশুদের আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে গঠিত নারী নির্যাতন প্রতিরোধ কমিটি স্থানীয় ভাবে নারী ও শিশু নির্যাতন মূলক অভিযোগের প্রেক্ষিতে প্রযোজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণের ব্যবস্থা করে থাকে ।

আবেদন এবং অবহিত হওয়ার প্রেক্ষিতে তাতক্ষনিক ভাবে পদক্ষেপ গ্রহন ।

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০৫

শিশু ও নির্যাতন প্রতিরোধ সেল

 নারী নির্যাতন প্রতিরোধ সেল  দেশের ৬টি বিভাগীয় শহরে নির্যাতিত নারীদের বিনামূল্যে সব ধরণের আইনগত সহায়তা  প্রদান করে। কাউসিলিং এর মাধ্যমে পারিবারিক  নির্যাতনের শিকার নারীদের পারিবারিক বিরোধ নিস্পত্তি,তালক প্রাপ্ত  নারীদের  দেনমোহরের টাকা .বিবাদীর (স্বামী ) নিকট হতে স্ত্রীর ভরণ পোষন আদায় করা হয় । এছাড়াও সেলের । আইনজীবিদের মাধ্যমে কোর্টে আইনগত সহায়তা প্রদান করা হয়।

আবেদন এবং অবহিত হওয়ার প্রেক্ষিতে তাতক্ষনিক ভাবে পদক্ষেপ গ্রহন ।

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০৬

বিক্রয় ও প্রর্দশনী কেন্দ্র

মহিলা বিষয়ক অধিদপ্তরের সকল /জেলা উপজেলা  কার্যালয়ের সাথে রেজিষ্ট্রকৃত নারী সংগঠন,নারী উদ্যেক্ত এবং দু:স্থ মহিলাদের উত্তপাদিত হস্তশিল্পজাত দ্রব্যাদি বাজারজাতকরণে সুযোগ প্রদানের জন্য বিক্রয় ও প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ।

মালামাল আনায়ন সাপেক্ষে উক্ত কর্মদিবস থেকে

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০৭

স্বেছাসেবী মহিলা সমিতি নিবন্ধণ 

উন্নয়ন কর্মসূচীকে আরও ব্যাপৃত এবং মহিলা জনগোষ্ঠীর মধ্যে সম্প্রসারণ করার লক্ষ্যে স্বেচ্ছাসেবী মহিলা সংগঠক সমূহের নিবন্ধক প্রদান করা ।

আবেদন প্রাপ্তির ১৫দিনের মধ্যে

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০৮

বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদ (বামকপ)

মহিলাদের আত্ন কর্মসংস্থান ও উন্নয়নের জন্য  মহিলা বিষয়ক অধিদপ্তরে নিবন্ধীত সক্রিয় মহিলা সঙগঠক সমূহকে আবেদনের ভিত্তিতে বছরে  একবার৫০০০/থেকে ২৫০০০/টাকা পর্যন্ত আর্থিক সমিতির আয় বর্ধক কার্যক্রমের ধরণ ও যোগ্যতা অনুসারে অনুদনের পরিমাণ নির্ধারিত হয় । উল্লেখ্য প্রতি বছর প্রতি জেলায় ২টি শ্রেষ্ঠ সমিতিকে ৪০০০০/টাকা বিশেষ অনুদান প্রদান করা হয়।

আবেদনের প্রেক্ষিতে ২ মাসের মধ্যে

জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০৯

সচেতনতা বৃদ্ধি এবং জেন্ডার সমতামূলক কার্যক্রম

যোগাযোগ

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, বাজিতপুর, কিশোরগঞ্জ

নারী উন্নয়ণ ও জেন্ডার সমতা আনয়নে বিভিন্ন জনসচেতনার মূলক কার্যক্রম গ্রহন যেমন –জাগরণী পদযাত্রা.যেৌতুক ও বাল্য বিবাহ প্রতিরোধ .জম্ননিবন্ধণ ও বিবাহ নিবন্ধণে  উদ্ধুদ্বতকরণ,এইচ আই ভি (এইডস)